ওভেন ছাড়াই প্রেশার কুকারে খুব সহজে তৈরি করুন রেড ভেলভেট কেক!

উপকরণঃ
ড্রাই মিক্স এর জন্যঃ
সাধারণ ময়দা দেড় কাপ, কোকো পাউডার আধা টেবিল চামচ, বেকিং পাউডার পৌনে এক চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ।
ফ্রস্টিং এর জন্যঃ
মাখন পৌনে এক কাপ, আইসিং সুগার দেড় কাপ, ক্রিম চিজ আধা কাপ, হুইপিং ক্রিম দুই কাপ, ভ্যানিলা এসেন্স এক চা চামচ।

অন্যান্যঃ
তেল পৌনে এক কাপ, দুধ পৌনে এক কাপ, গুঁড়া চিনি আধা কাপ, কনডেন্সড মিল্ক পৌনে এক কাপ (নিজেই তৈরি করে নিতে পারেন এই রেসিপিতে), লাল ফুড কালার এক চা চামচ (গুঁড়া) অথবা দেড় চা চামচ (তরল), ভ্যানিলা এসেন্স এক চা চামচ, লবণ দুই কাপ (বেকিং করার জন্য), চিনির শিরা সিকি কাপ (সিকি কাপ পানিতে দুই টেবিল চামচ চিনি)।

প্রণালিঃ প্রেশার কুকারে ২ কাপ লবণ দিন এবং এর ওপরে একটা তারের র‍্যাক (প্রেশার কুকারের সাথে যেটা দেওয়া থাকে) রাখুন। প্রেশার কুকারের হুইসল খুলে নিন। মাঝারি আঁচে চুলায় দিন প্রেশার কুকার। মিক্সিং বোলে তেল এবং চিনি নিয়ে হুইপ করুন যতক্ষণ না মিহি হয়ে মিশে যায়। কনডেন্সড মিল্ক দিয়ে হুইপ করে নিন। সরিয়ে রাখুন পরে ব্যবহারের জন্য।

অর্ধেক দুধ এবং ভ্যানিলা এসেন্স একত্রে মিশিয়ে নেড়ে নিন। ড্রাই মিক্সের অর্ধেকটা চালুনি দিয়ে চেলে এতে মিশিয়ে নিন। পুরোটা ভালো করে মিশিয়ে বাকি ড্রাই মিক্স এতে আবার মিশিয়ে নিন ব্যাটার তৈরি করে নিন। বাকি দুধটুকুতে ফুড কালার মিশিয়ে নিন। গুঁড়া ফুড কালার হলে এক চা চামচ এবং লিকুইড হলে দেড় চা চামচ পর্যন্ত দিতে পারেন। এরপর এটাকে ব্যাটারের সাথে মিশিয়ে নিন।

৭ ইঞ্চির একটি কেক টিনে মাখন মাখিয়ে নিন। এরপর বাটার পেপার দিয়ে ভেতরটা ঢেকে দিন। এর ওপর ঢেলে নিন কেকের মিশ্রণটি। প্রেশার কুকারের ভেতর টিনটি রেখে ঢেকে দিন এবং মাঝারি থেকে হালকা আঁচে চুলায় রাখুন ৩৫-৪০ মিনিট। ৩৫ মিনিট পার হলে একটি টুথপিক ঢুকিয়ে দিন কেকের ভেতরে। এটা পরিষ্কার হয়ে উঠে আসলে বুঝবেন কেক হয়ে গেছে। নয়তো আরও মিনিট পাঁচেক চুলায় রাখতে পারেন। চুলা থেকে কেক নামিয়ে রুম টেম্পারেচারে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখুন ৪ ঘন্টা।ফ্রস্টিং তৈরির জন্য চিনিটাকে ৫ ভাগে ভাগ করে নিন। প্রথমে মাখনটাকে বিটার দিয়ে বিট করে নিন যতক্ষণ না ফুলো ফুলো হয়। এরপর এক ভাগ চিনি যোগ করে আবারও বিট করুন। এভাবে এক ভাগ এক ভাগ করে সবটা চিনি বিট করে নিন।

হাই স্পিডে হুইপ করে নিন ৫ মিনিট। এরপর ক্রিম চিজ এবং ভ্যানিলা এসেন্স দিয়ে হুইপ করুন আরও ৩-৪ মিনিট। এতে ইচ্ছে করলে হুইপ ক্রিম যোগ করতে পারেন অথব এমনিই ব্যবহার করতে পারেন ফ্রস্টিং হিসেবে। কেক বড় একটা প্লেটে রেখে ওপরের অমসৃণ অংশটা কেটে ফেলুন। এরপর পুরোটাকে সমান তিনটি অংশে ভাগ করুন। কোনো পোড়া বাদামি অংশ থাকলে কেটে ফেলে দিন। আরেকটি প্লেট অথবা ঘোরানো যায় এমন একটি প্লেটে কিছুটা ক্রিম মাখিয়ে নিন। এর ওপরে কেকের প্রথম লেয়ার রেখে ওপরে কিছুটা চিনির শিরা দিন। এরপর বেশি করে ফ্রস্টিং দিয়ে সমান করে ওপরে ছড়িয়ে নিন।

এভাবে বাকি দুই লেয়ার কেকও একের ওপর এক বসিয়ে নিন। এরপর একটা ছুরিতে ক্রিম মাখিয়ে কেকের পাশের অংশটায় পাতলা করে ছড়িয়ে নিন। এরপর কেক্টাকে আবার ফ্রিজে রাখুন আধা ঘন্টা। কেকের ওপরে ফ্রস্টিং সুন্দর করে ছড়িয়ে নিন। এরপর কেকের কেটে ফেলা অংশগুলো ঝুরঝুরে করে ভেঙ্গে ওপরে ছড়িয়ে দিন। পাইপিং ব্যাগ দিয়ে ওপরে ফ্রস্টিং দিয়ে ডেকোরেশন করে ফেলুন।

ওভেন ছাড়াই তৈরি হয়ে গেলো চমৎকার রেড ভেলভেট কেক। এবার পুরো পরিবার মিলে উপভোগ করুন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*