নতুন চুল গজাতে এলোভেরার অত্যন্ত কার্যকরী কিছু হেয়ার প্যাক!

ত্বকের যত্নে অ্যালোভেরার জেল যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনিভাবে আমাদের স্বাস্থ্য এবং চুলের যত্নে অ্যালোভেরার জেল অত্যন্ত কার্যকরী। এলোভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেলস এবং প্রোটিন যা আমাদের নতুন চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া বন্ধ করে চুলকে ঘন কালো উজ্জ্বল এবং মসৃণ করে তোলে। বিভিন্ন প্রাকৃতিক উপকরণে তৈরি অ্যালোভেরার হেয়ার প্যাক আমাদের চুল এবং মাথার ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে নতুন চুল গজানো, খুশকি দূর করা এবং চুলকে ঘন, কালো ও মসৃণ করার উপায় খুঁজছেন। তাদের জন্য সহজ এবং কার্যকরী সমাধান হচ্ছে এলোভেরার অত্যন্ত কার্যকরী এই হেয়ার প্যাক গুলো। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক নতুন চুল গজাতে এলোভেরা বা ঘৃতকুমারীর অত্যন্ত কার্যকরী কিছু হেয়ার প্যাক।

নতুন চুল গজাতে ঘৃতকুমারী বা এলোভেরার অত্যন্ত কার্যকরী হেয়ার প্যাক সমূহঃ
অ্যালোভেরা এবং ক্যাস্টর অয়েলঃ
একটি পরিষ্কার পাত্রে আধাকাপ এলোভেরা জেল 2 টেবিল চামচ ক্যাস্টর অয়েল এবং 2 চা চামচ মেথি গুড়ো ভালোভাবে মিশিয়ে নিয়ে তৈরি করে নিন এলোভেরার কার্যকরী হেয়ার প্যাক টি। রাতে শুবার পূর্বে হেয়ার ব্রাশ এর সাহায্যে সম্পূর্ণ চুলে এবং মাথার ত্বকে ভালভাবে মাসাজ করে মিশ্রণটি লাগিয়ে নিন। এবার শাওয়ার ক্যাপ অথবা তোয়ালে দিয়ে চুল সমেত মাথা ভালোভাবে ঢেকে নিয়ে শুয়ে পড়োন। সকালে উঠে প্রথমে পরিষ্কার পানি দিয়ে চুল ধুয়ে নিয়ে তারপর শ্যাম্পু করে নিন।

উপকারিতাঃ
নতুন চুল গজাতে সাহায্য করবে। মাথার ত্বক পরিষ্কার এবং দূষণমুক্ত রাখবে। চুলের গোড়া মজবুত করে চুল পড়া বন্ধ করবে। চুলের আগা ফাটা রোধ করবে।

এলোভেরা, নারকেল তেল এবং মধুঃ
নতুন চুল গজাতে এবং ঘন কালো মসৃণ এবং উজ্জ্বল চুলের জন্য এই হেয়ার প্যাক টি অত্যন্ত কার্যকরী। আধা কাপ এলোভেরা জেল 2 টেবিল-চামচ নারকেল তেল 2 চা চামচ অপরিশোধিত মধু ভালোভাবে মিশিয়ে নিয়ে তৈরি করে নিন এলোভেরার হেয়ার প্যাক টি। হেয়ার ব্রাশ এর সাহায্যে সম্পূর্ণ চুলে এবং মাথার স্কাল্পে মিশ্রণটি ঘষে ঘষে ভালভাবে লাগিয়ে নিন। চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ে নিন। এবার 25 থেকে 30 মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে চুল এবং মাথার স্ক্যাল্প ভালোভাবে ধুয়ে নিয়ে শ্যাম্পু করে নিন।

উপকারিতাঃ
মাথার ত্বকের ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ছত্রাক দূর করে মাথার ত্বক সুস্থ রাখবে। চুলের গোড়া মজবুত করে চুল পড়া বন্ধ করবে। চুল গ্রন্থিতে রক্ত চলাচল বৃদ্ধি করে নতুন চুল গজাতে সাহায্য করবে।

এলোভেরা এবং পেঁয়াজের হেয়ার প্যাকঃ
চুল পড়া বন্ধ করতে নতুন চুল গজাতে এবং চুলকে ঘন কালো মসৃণ করতে এলোভেরা এবং পেঁয়াজের হেয়ার প্যাক টি অত্যন্ত কার্যকরী। একটি পরিষ্কার পাত্রে আধাকাপ অ্যালোভেরার জেল এবং 3 টেবিল চামচ পেঁয়াজের রস ভালোভাবে গুলিয়ে নিয়ে তৈরি করে নিন অত্যন্ত কার্যকরী অ্যালোভেরার এই হেয়ার প্যাক টি। এলোভেরার এই হেয়ার প্যাক টি মাথার ত্বক এবং চুলের ব্যবহারের জন্য উপরে উল্লেখিত ব্যবহার পদ্ধতি অনুসরণ করুন।

উপকারিতাঃ
দ্রুত সময়ে চুল পড়া বন্ধ হবে। নতুন চুল গজাতে সাহায্য করবে। মাথার ত্বকের খুশকির সমস্যা সম্পূর্ণরূপে দূর করবে। চুলের আগা ফাটা রোধ করবে। মাথার ত্বকের মৃতকোষ দূর করবে। মাথার ত্বক সতেজ এবং ময়েশ্চারাইজড্ রাখবে।

অ্যালোভেরা, ডিম এবং অলিভ অয়েলঃ
একটি পরিষ্কার পাত্রে আধাকাপ অ্যালোভেরার জেল একটি ডিমের কুসুম এবং 2 টেবিল চামচ অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিয়ে তৈরি করে নিন এলোভেরার হেয়ার প্যাক টি। সম্পূর্ণ চুলে, চুলের গোড়ায় এবং মাথার স্কাল্পে সম্পূর্ণ মিশ্রণটি ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে নিন। এরপর শাওয়ার ক্যাপ অথবা পরিষ্কার তোয়ালে দিয়ে চুল সমেত মাথা ভালভাবে ঢেকে নিন। 30 থেকে 40 মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিন।

উপকারিতাঃ
ডিমের কুসুমে প্রচুর পরিমাণে সেটের উপাদান থাকে যা চুলকে গভীর থেকে কন্ডিশন করে তোলে। চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়। চুল পড়া রোধ করে। মাথার ত্বক শুকিয়ে গিয়ে চুলকানি হওয়া সম্পূর্ণ বন্ধ করে। নতুন চুল গজাতে সাহায্য করে।

অ্যালোভেরা এবং জবাফুল এর হেয়ার প্যাকঃ
একটি পরিষ্কার পাত্রে আধার কার্ড এলোভেরা জেল 2 চা চামচ জবা ফুলের পাপড়ির পেস্ট এবং 1 চা চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিয়ে হেয়ার প্যাক তৈরি করে নিন। মাথার ত্বক এবং চুলের ব্যবহারের জন্য উপরের উল্লেখিত ব্যবহার পদ্ধতি অনুসরণ করুন।

উপকারিতাঃ
দ্রুত সময়ে বিশেষ করে শীতকালে চুল পড়া বন্ধ করে। নতুন চুল গজাতে সাহায্য করে। চুলের গোড়া মজবুত করে। মাথার ত্বক ইনফেকশন মুক্ত রাখে। চুলকে ঘন কালো উজ্জ্বল এবং মসৃণ করে তোলে।

অ্যালোভেরার জেল এবং মেথিঃ
অ্যালোভেরা এবং মেথি দুটি প্রাকৃতিক উপাদানে আমাদের চুলের জন্য অত্যন্ত উপকারী। একটি পরিষ্কার পাত্রে আধাকাপ অ্যালোভেরার জেল, 2 চা চামচ মেথি এবং 2 চা চামচ পেঁয়াজের রস ভালোভাবে মিশিয়ে নিয়ে তৈরি করে নিন এলোভেরার হেয়ার প্যাক টি। রাতে শোবার পূর্বে হেয়ার ব্রাশ এর সাহায্যে সম্পূর্ণ চুলে এবং চুলের গোড়ায়, মাথার স্কাল্পে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। এবার শাওয়ার ক্যাপ অথবা তোয়ালে দিয়ে চুল সমেত মাথা ভালোভাবে ঢেকে নিয়ে শুয়ে পড়োন। সকালে উঠে প্রথমে পরিষ্কার পানি দিয়ে চুল ধুয়ে নিয়ে তারপর শ্যাম্পু করে নিন।

উপকারিতাঃ
নতুন চুল গজাতে এই হেয়ার প্যাক টি অত্যন্ত কার্যকরী। চুলের ফলিকল এ পোস্টি যোগাবে। চুলের আগা ফাটা রোধ করবে। চুল ভেঙে যাওয়া বন্ধ করবে। চুলের মলিন ভাব দূর করে চুলকে কালো ও উজ্জ্বল করে তুলবে।

বিশেষ দ্রষ্টব্যঃ
অ্যালোভেরার হেয়ার প্যাক অথবা হেয়ার প্যাক এ বিদ্যমান কোন উপাদান আপনার মাথার ত্বকের জন্য এলার্জিক হলে সেটি ব্যবহারে সম্পূর্ণ ভাবে বিরত থাকুন। হেয়ার প্যাক লাগিয়ে রোদে, গরম স্থানে,এবং ধুলাবালি যুক্ত স্থানে যাবেন না। শ্যাম্পু করার পর চুল তারাতাড়ি শুকিয়ে নিবেন। চুল নিয়মিত আচঁড়াবেন বিশেষ করে রাতে শুতে যাওয়ার আগে। নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধ করতে সপ্তাহে অন্তত ২ বার অ্যালোভেরার হেয়ার প্যাক ব্যবহার করুন।

অ্যালোভেরার তৈরি হেয়ার প্যাক নতুন চুল গজাতে অত্যন্তকার্যকরী। তাই ঘন কালো রেশমি উজ্জ্বল মসৃণ এবং আকর্ষণীয় চুল পেতে আামাদের নির্দেশিত পদ্ধতি সমূহ অনুসরণ করে ঘরে বসেই নিজেদের চুলের যত্ন নিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*