মাত্র এই ৫ টি ঘরোয়া উপায়ে দাঁতের কালচে এবং হলদেটে ভাব দূর করার পদ্ধতি।

আমরা প্রায় সবাই দাঁতের কালচে হলদেটে ভাব নিয়ে মন খারাপ করে থাকি না পারি কাউকে লজ্জায় বলতে। আমরা সহজে করো সাথে হাসতে পারি না । না কারো সাথে কথা বলতে পারি ।আমাদের মনে শুধু একটা ভয় থাকে কেউ যেন আমাদের এই কালচে দাঁত দেখে না ফেলে।

অনেক উপায় ব্যবহার করেছেন। নামি দামি টুথপেস্ট টুথব্রাশ ব্যবহার করছেন কিন্তু কোনো কিছুতেই আপনার এই সমস্যার সমাধান মিলছে না । আপনাকে দাঁতের জন্য পড়তে হচ্ছে প্রস্তুতিতে।

নিচে আমরা দাঁতের কালচে হলদেটে ভাব দূর করার জন্য ৫ উপায় জেনে নেই :

লেবুর রস আর লবন :লেবুর রস আর লবন একসাথে করে দাঁত ব্রাশ করুন । লেবু লবন একসাথে নিয়ে দাঁত ব্রাশ করলে দাঁতের ময়লা কাটে । লেবুর রস দাঁতের জন্য বেশ উপকারী হয়ে থাকে ।

তুলসী পাতা : দাঁত সাধা করার উপাদান থাকে তুলসী পাতায় । দাঁতের পাইরিয়া রোগ থেকে তুলসী পাতা দাঁত কে রক্ষা করে । তুলসী পাতা পেস্টের সাথে ব্যবহার করলে দাঁত মাজা যায় । রোজ চাইলে তুলসী পাতা দিয়ে আপনি দাঁত মাজতে পারেন।

কমলালেবুর খোসা : কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষলে দাঁতের কালচে হলদেটে ভাব দূর করা যাবে। আপনারা হয়তো শুনেন কিন্তু এক গবেষণায় জানা যায় কমলা লেবুর খোসার মধ্যে থাকা একধরনের অ্যাসেডিক উপাদান যা আমাদের দাঁতের জন্য বেশ উপকারী। রোজ অন্তত ২ বার করে কমলালেবুর খোসা দাঁত ঘষতে হবে ।

অ্যাপেল সাইডার ভিনেগার : অ্যাপল সাইডার ভিনেগার অনেক আগে থেকেই ব্যবহার করা হয় । এটির মধ্যে যে অ্যাসিডিক উপাদান আছে যা দাঁতের সমস্ত ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করে। এর পাশাপাশি এটির মধ্যে এমন একটি অ্যাসিড আছে যা দাঁতের হলদেটে ভাব খুব তাড়াতাড়ি পরিষ্কার করে দেয় । এটি কুলি করা হলে তারপর আবার পরিষ্কার পানি দিয়ে কুলি করতে হবে ।

বেকিং সোডা : বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে অনেক টুথপেস্ট বেকিং সোডা থাকে সেই পেস্ট গুলো নন-বেকিং সোডা পেস্ট এর থেকে বেশি ভালো । এটি খুব ভাল স্ক্রাব করে । এটি আস্তে আস্তে দাঁতের কালচে হলদেটে ভাব দূর করে। বেকিং সোডা পানির সাথে মিশিয়ে ঘন পেস্টের মত তৈরি করে সপ্তাহে বেশ কয়েকদিন ব্রাশ করলে এর সুফল পাওয়া যাবে।

উপরের যে পদ্ধতিটি আপনার ভালো লাগে সেটা ধৈর্য্য সহকারে চেষ্টা করতে থাকুন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*