ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস পানি পানে রয়েছে অসাধারণ ৭ উপকার

পানির উপকারিতা আম’রা কম বেশি সবাই জানি। একজন সু’স্থ মানুষের শ’রীরের ৫৫ থেকে ৮০ ভাগ পানি থাকে। আর শ’রীর সু’স্থ রাখতে হলে পানির অবদান শেষ করার নয়। তবে সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি খেলে সেটার উপকারিতা হয়তো অনেকেই জানি না। আসুন জে’নে নেই সকালে এক গ্লাস পানি পানে কী কী উপকার আছে।

১. সকালে এক গ্লাস কুসুম গরম পানি পান করলে মাসিকের কারণে পে’ট ব্য’থা, পাকস্থলীর ব্য’থা কমাতে সহায়তা করে এবং মাংস পেশীর ব্য’থাতেও আরাম দেয়।

২ .পানি হ’জম শ’ক্তি বৃ’দ্ধিতে সাহায্য করে। পানি শুধু শ’রীর থেকে টক্সিন পর্দাথ প’রিষ্কার করে না বরং হ’জম তন্ত্রের উন্নতি সাধন করে ও খাবার দ্রুত হ’জমে সহায়তা করে। কেবল সকালেই নয়, যে কোনো বেলার খাবারের সময় বা পরে উ’ষ্ণ গরম পানি পান খাবার দ্রুত হ’জম ক’রতে সহায়ক।

৩. সকালে এক গ্লাস পানি পানের ফলে দে’হের র’ক্তের ক্ষ’তিকর টক্সিন দ্রুত শ’রীর থেকে বের হয়ে যায়, এতে করে আমাদের ত্বকের লুকোনো উজ্জ্বলতা বৃ’দ্ধি পায়। ত্বক হয়ে উঠে ভেতর থেকে উজ্জ্বল।

৪. খালি পে’টে পানি পানের ফলে আমাদের দে’হে র’ক্ত উৎপাদনের মাত্রা বৃ’দ্ধি পায় এবং নতুন র’ক্তের কোষ গঠিত হয়, একইভাবে দে’হের মাংসপেশীর কোষ গঠনে সহায়তা করে এই অভ্যাসটি।

৫. আমাদের মস্তিষ্কে ৭৫% পর্যন্ত পানি। সকালে এক গ্লাস পানি মস্তিষ্কের কার্যক্ষ’মতা বৃ’দ্ধি করে। সারাদিন মস্তিষ্ক সচল রাখে।

৬. প্রতিদিন সকালে একটি বড় গ্লাস পানি পান করুন। এটি মেটাবলিজম ২৪% পর্যন্ত বৃ’দ্ধি করে। যা আপনার ওজন কমাতে সাহায্য করে থাকে।

৭. সকালে খালি পে’টে এক গ্লাস পানি আমাদের পাকস্থলী প’রিষ্কার রাখতে সহায়তা করে এবং পাকস্থলীর স্বা’ভাবিক ক’র্মক্ষ’মতা বৃ’দ্ধি করে। যা কোষ্ঠকাঠিন্য দূ’র ক’রতে সাহায্য করে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*