সন্তানকে বাম কোলে রাখলে দ্রুত কথা শিখে: গবেষণা বিস্তারিত ভিতরে

মায়েরা শিশু সন্তানকে বাম কোলে রাখলে ভালো বলে জানিয়েছে জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরাল’য়ে প্রকাশিত এক গবেষণা। কারণ শিশুকে বাম কোলে রাখলে ডান হাত থাকে উন্মু্ক্ত। ফলে অনেক কাজ করতে সুবিধা হয়।

এদিকে জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরালয়ে প্রকাশিত এক গবেষণায় থেকে জানা গেছে, অধিকাংশ মানুষ শিশুকে বাম পাশে কোলে নিতে রাখেন। বিষয়টি কাকতালীয় নয়। বরং শিশুকে বাম কোনো রাখলে মায়েরদের অন্য কাজ করতে সুবিধে হয়।

এদিকে জার্মান ভিত্তিক এই গবেষণায় এই বিষয়ের ওপর চল্লিশের বেশি গবেষণার ফলাফল পর্যবেক্ষণে দেখা গেছে, ৬৬ থেকে ৭২ শতাংশ মানুষ তাদের সন্তানকে বাম বাহু দিয়ে আগলে রাখে। যারা ডানহাতি তাদের ক্ষেত্রেও বিষয়টি সাধারণ।

এদিকে বাম হাতে শিশুকে কোলে ধরা হলে ডান হাত খালি থাকে। ফলে নানান কাজ করা যায়। আর ৭০ থেকে ৯৫ শতাংশ মানুষই ডানহাতি। ৭৩ শতাংশ নারী এবং ৬৪ শতাংশ পুরুষ শিশুকে বাম কোলে নেন।

এক গবেষনায় দেখা গেছে, শিশুকে দাড় করানোভাবে যদি মায়েরা বাম পাশে কোলে নেয় তবে মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে। আর শিশুর মস্তিষ্কের ডান দিক তা সংবেদন সৃষ্টি করে যা শিশুকে কথা বলা শুরু করতে সাহায্য করে।

তাছাড়া শিশুকে হৃদস্পন্দনের কাছাকাছি রাখতে বাম পাশ কলে নেওয়ার অন্যতম প্রধান কারণ। যা মূলত শিশুর জন্য বেশি আরামদায়ক। সূত্র: রয়টার্স।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*